Eye Care Tips: চোখের ক্লান্তি দূর করতে রইল সহজ এই টিপস


চোখের যত্নের টিপস: ল্যাপটপ এবং মোবাইলের স্ক্রিনে দীর্ঘ সময় চোখ (Eye) রেখে কাজ করলে চোখের উপর বিরূপ প্রভাব পড়ে। বিশেষ করে রাতের বেলা, মোবাইল থেকে নির্গত নীল আলো চোখের জন্য খুবই ক্ষতিকর। এটি জ্বালা, ক্লান্তি, চুলকানি, চোখের শুষ্কতা ইত্যাদি সৃষ্টি করে। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় মোবাইল স্ক্রিনে কাজ করলে চোখের পলক হার কমে। এর সাথে চোখের চাপের অভিযোগও বেড়ে যায়। এই অবস্থায়, চোখে জ্বালা-পোড়া হয় এবং জিনিসগুলি অস্পষ্ট দেখতে শুরু করে। আপনি যদি চোখের ক্লান্তি এবং জ্বালা দ্বারাও বিরক্ত হন এবং এগুলি থেকে মুক্তি পেতে চান তবে অবশ্যই এই সহজ টিপসগুলি অনুসরণ করুন। আসুন জেনে নেই-

দূরত্ব বজায় রাখা

ল্যাপটপ এবং মোবাইল অপারেট করার সময় চোখকে (Eye) কঠোর পরিশ্রম করতে হয়। এর জন্য, ল্যাপটপ এবং মোবাইল স্ক্রিন কমপক্ষে ২৫ ইঞ্চি দূরে রাখুন। এতে চোখের উপর কম চাপ পড়ে।

২০-২০ নিয়ম মেনে চলুন

আপনি কাজ করার সময়, ২০ ফুট দূরে বস্তুর দিকে তাকান। প্রায় ২০ সেকেন্ডের জন্য বস্তুর উপর আপনার চোখ রাখুন। এখন দ্বিতীয় বস্তুর দিকে তাকান এবং তারপর ২০ সেকেন্ডের জন্য প্রথম বস্তুর দিকে তাকান। এই ব্যায়ামটি প্রতিদিন করুন।

ভারসাম্য উজ্জ্বলতা

প্রায়ই দেখা যায় যে মানুষ উজ্জ্বলতা বাড়িয়ে বা নাইট মোডে মোবাইল বা ল্যাপটপের দিকে তাকায়। এতে চোখের ওপর চাপ পড়ে। এর জন্য, উজ্জ্বলতার ভারসাম্য বজায় রাখুন।

একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন

আপনি যদি দীর্ঘদিন ধরে চোখের (Eye) সমস্যায় ভুগছেন, তাহলে অবশ্যই একটি হিউমিডিফায়ার ব্যবহার করুন। এটি শুষ্ক চোখ থেকে স্বস্তি দেয়। বাজারে হিউমিডিফায়ার পাওয়া যায়। অনলাইনেও অর্ডার করতে পারেন।

Read Also: Clove Oil: লবঙ্গ তেলের স্বাস্থ্যগত উপকারিতা – EXTV Bangla

চোখের ড্রপ ব্যবহার করুন

চোখের ক্লান্তি দূর করতে চোখের ড্রপ ব্যবহার করতে পারেন। তবে ব্যবহারের আগে আপনার চোখের ডাক্তারের সাথে পরামর্শ করুন। তার পরেই ব্যবহার করুন।

অস্বীকৃতি: প্রতিবেদনের টিপস এবং পরামর্শ সাধারণ তথ্যের জন্য। ডাক্তার বা মেডিকেল প্রফেশনালের পরামর্শ হিসাবে এগুলো গ্রহণ করবেন না। অসুস্থতা বা সংক্রমণের লক্ষণগুলির ক্ষেত্রে, একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।


One thought on “Eye Care Tips: চোখের ক্লান্তি দূর করতে রইল সহজ এই টিপস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected!