Inflammatory Bowel Disease: কী খাবেন এবং কী এড়াতে হবে


প্রদাহজনক পেটের রোগ (Inflammatory Bowel Disease) একটি পেট সম্পর্কিত রোগ। এই রোগে বৃহত অন্ত্রে প্রদাহ হয়। বৃহত অন্ত্র, যেমন দীর্ঘ সময় ধরে থাকলে ক্ষতগুলিও ঘটে। এটি দীর্ঘমেয়াদী একটি রোগ। এই অবস্থায় পেটে ব্যথা বা ক্র্যাম্পস, ডায়রিয়া, মলের রক্ত, ওজন হ্রাস সহ হজম সমস্যা রয়েছে। দুটি ধরণের প্রদাহজনক পেটের রোগ (Inflammatory Bowel Disease) রয়েছে – আলসারেটিভ কোলাইটিস এবং ক্রোহান ডিজিজ। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে প্রদাহজনক পেটের সমস্যা হয়। এ ছাড়া আইবিডির অন্যতম প্রধান কারণ স্ট্রেস। এই জন্য, চাপ কমাতে এবং প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখুন। আসুন আমাদের কী কী খাবেন এবং ইনফ্ল্যামেটরি অন্ত্র রোগে কী এড়াতে হবে-

ডিম খান

চিকিত্সকরা সবসময় প্রোটিনের পরিপূরক হিসাবে ডিম খাওয়ার পরামর্শ দেন। এ কারণে শরীর প্রোটিন পায়। তবে সীমিত পরিমাণে ডিম খান। এ জন্য আপনাকে অবশ্যই একজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

দুগ্ধজাতীয় খাবার খান

আপনার ডায়েটে কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করুন। দুধে ক্যালসিয়াম পাওয়া যায়। ডায়েট চার্ট অনুসারে, এক গ্লাস দুধে ২৫০-৩০০ গ্রাম ক্যালসিয়াম থাকে। এটি হাড়কে মজবুত করে। উপরন্তু, হজম ব্যবস্থা শক্তিশালী হয়। এ জন্য প্রতিদিন দই খান।

মুরগি খান

মুরগীতে প্রচুর প্রোটিন রয়েছে। তাত্ক্ষণিক শক্তি পাওয়ার জন্য চিকেন খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিত্সকরা। এটি কেবল প্রোটিনই নয়, ক্যালোরি এবং ফ্যাটও সরবরাহ করে। এটি আইবিডিতে স্বস্তি দেয়।

Read Also: Healthy Alternatives To Tea: চা-এর ৪ টি স্বাস্থ্যকর বিকল্প – EXTV Bangla

কি এড়াতে হবে

মাংস খাবেন না

বিশেষজ্ঞদের মতে, জ্বালাময়ী অন্ত্রের রোগে উচ্চ-ফ্যাটযুক্ত জিনিসগুলি এড়ানো উচিত। লাল মাংসে ফ্যাট বেশি থাকে। এ জন্য লাল মাংস এড়িয়ে চলুন।

গমের রুটি খাবেন না

ফাইবার শরীরের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি উপাদান। তবে প্রদাহজনক পেটের রোগের (Inflammatory Bowel Disease) সমস্যা কাটিয়ে উঠতে ফাইবার সমৃদ্ধ জিনিসগুলি একেবারেই খাবেন না। ফাইবার দেরীতে হজম করে। এর জন্য গমের রুটি খাবেন না। এছাড়াও, উচ্চ পরিমাণে ক্যালসিয়ামযুক্ত খাবার এড়িয়ে চলুন।

Disclaimer: নিবন্ধে বর্ণিত পরামর্শ এবং পরামর্শগুলি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য এবং পেশাদার চিকিত্সার পরামর্শ হিসাবে গ্রহণ করা উচিত নয়। আপনার যদি কোনও প্রশ্ন বা উদ্বেগ থাকে তবে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।


One thought on “Inflammatory Bowel Disease: কী খাবেন এবং কী এড়াতে হবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected!